মাহে রমজান ২০২৩, সেহরি ও ইফতারের সময়সূচি

 মাহে রমজান ২০২৩, সেহরি ও ইফতারের সময়সূচি

মাহে রমজান ২০২৩, সেহরি ও ইফতারের সময়সূচি
মাহে রমজান ২০২৩, সেহরি ও ইফতারের সময়সূচি

দেশের ধর্মপ্রাণ মুসলমানদের জন্য এখানে রোজা প্রকাশ করা হয়েছে। ২৩ শে মার্চ, সাবান মাসের 0 দিন পূর্ণ হবে এবং চাঁদ দেখা সাপেক্ষে ২৪ শে মার্চ, ২০২৩ থেকে ১৪৪৪ হিজরি পর্যন্ত পবিত্র রমজান মাস শুরু হতে পারে।


অবশ্য রমজান মাস ও রোজা শুরু হয় চাঁদ দেখার মধ্য দিয়ে। উল্লেখ্য, সাবান মাস ২৯ দিনে শেষ হলে ২৩শে মার্চ থেকে রমজান মাস শুরু হবে, সেক্ষেত্রে ২২শে মার্চের আগের রাতে সেহরি খেতে হবে এবং আমরা সেহরি-ইফতারের সময়সূচি প্রকাশ করব। রমজানের শুরু। যদি সাবান মাস ত্রিশ দিন পূর্ণ না হয় তবে ২৩ মার্চ ২০২৩ থেকে রমজান মাস শুরু হবে এবং সেই অনুযায়ী সময়সূচী সংশোধন ও প্রকাশ করা হবে।



দেশের সকল জেলার বাসিন্দারা তাদের জেলার উল্লিখিত সময়ের সাথে ঢাকা জেলার সময়ের সাথে সামঞ্জস্য করে এই সময়সূচী অনুসরণ করতে পারেন।


আরবি/হিজরি বছর হল একটি চান্দ্র বছর যা মুসলিমরা ইসলামের প্রতিষ্ঠাতা নবী মুহাম্মদ (সা.)-এর হিজরতের (যাত্রা) সময় থেকে তার জন্মস্থান মক্কা থেকে মদিনায় গণনা করে আসছে। আর হিজরি বছরের নবম মাস রমজান মাস, যা মুসলমানদের জন্য রহমত, বরকত ও নাজাত লাভের একটি পবিত্র মাস। পুরো রমজান মাসে, মুসলমানরা রোজা রাখে এবং সর্বদা আল্লাহর ইবাদতে আত্মনিয়োগ করে। এ মাসে আল্লাহর ইবাদত অন্য যেকোনো মাসের চেয়ে বেশি কল্যাণ বয়ে আনে।


পবিত্র রমজান মাস উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত সেহরি ও ইফতারের সময়সূচী অনুসরণ করে, আলোর মেলা আপনাদের জন্য একটি চমৎকার রোজা ক্যালেন্ডার প্রস্তুত করেছে। আপনি নীচের সংযুক্তি থেকে পিডিএফ বা চিত্র আকারে ক্যালেন্ডারটি ডাউনলোড এবং মুদ্রণ করতে পারেন বা অনুসরণ করতে এবং আপনার বন্ধুদের সাথে ভাগ করার জন্য এটি আপনার স্মার্ট ফোনে রাখতে পারেন।


ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত সেহরি ইফতারের সময়সূচীঃ

ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ কর্তৃক প্রকাশিত মাহে রমজানের মূল সূচিও এখানে শেয়ার করছি। সমস্ত ফাইল নীচের সংযুক্তি থেকে PDF আকারে ডাউনলোড করা যেতে পারে এবং প্রিন্ট এবং আপনার এলাকায় বিতরণ করা যেতে পারে।


 

এছাড়াও, আপনি ইতিমধ্যে লক্ষ্য করেছেন যে ধর্মপ্রাণ মুসলিম ভাই ও বোনদের সুবিধার্থে, আলোর মেলার ডানদিকে সাইডবারে (মোবাইল স্ক্রিনের নীচে) দৈনিক পাঁচ ঘণ্টার নামাজের সময়সূচী প্রকাশিত হয়। ঢাকার সময় অনুসারে প্রকাশিত এই সময়সূচীর সাথে আপনি আপনার এলাকার সময় সামঞ্জস্য করতে পারেন।


আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে রমজান মাস শুরু হবে এবং শেষ হবে চাঁদ দেখার উপর নির্ভর করে। সতর্কতা হিসেবে ইফতার ও মাগরিবের আযান সূর্যাস্তের তিন মিনিট পর নির্ধারণ করা হয় এবং একইভাবে সতর্কতা হিসেবে সেহরির শেষ সময় সুবি সাদিকের তিন মিনিট আগে এবং ফজরের আযান সুবি সাদিকের তিন মিনিট পর অর্থাৎ সেহরি শেষ হওয়ার ছয় মিনিট পর নির্ধারণ করা হয়। . হবে



ঢাকা জেলার বাইরে বসবাসকারী রোজাদারদের অবশ্যই স্থানীয় সেহরি ও ইফতারের সময় অনুযায়ী সেহরি ও ইফতার গ্রহণ করতে হবে। এই সেহরি-ইফতারের সময়সূচী দেখায় কত মিনিট আগে বা পরে ঢাকা জেলার মানুষ সেহরি-ইফতার খাবেন এবং পান করবেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url