অফিসার ক্যাডেট নেবে নেভি


 অফিসার ক্যাডেট নেবে নেভি


অফিসার ক্যাডেট নেবে নেভি
 অফিসার ক্যাডেট নেবে নেভি

বাংলাদেশ নৌবাহিনী ২০২৪ ব্যাচে অফিসার ক্যাডেট পদের জন্য একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আগ্রহী প্রার্থীরা ২৫ এপ্রিল পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন।


প্রার্থীর বয়স 1লা জানুয়ারী ২০২৪ তারিখে ১৬ থেকে দেড় বছর থেকে ২১ বছরের মধ্যে হতে হবে (সশস্ত্র বাহিনীর প্রার্থীদের জন্য ১৮ থেকে ২৩ বছর)। প্রার্থীদের অবিবাহিত হতে হবে।


শারীরিক মান

  পুরুষের উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, ওজন ৫০ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক ৩০ ইঞ্চি, প্রসারিত ৩২ ইঞ্চি। মহিলাদের জন্য উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি, ওজন ৪৭ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক ২৮ ইঞ্চি, প্রসারিত ৩০ ইঞ্চি।


শিক্ষাগত যোগ্যতা

  SSC এবং HSC/সমমান পরীক্ষায় (বিজ্ঞান বিভাগ) ন্যূনতম GPA 4.50। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিদ্যা বিষয় অন্তর্ভুক্ত করতে হবে। অথবা 'ও' লেভেলের ইংরেজি মাধ্যমের প্রার্থীদের জন্য 6টি বিষয়ে ন্যূনতম 3 A গ্রেড, 'A' লেভেলে 3 B গ্রেড এবং 'A' লেভেলের জন্য দুটি বিষয়ে ন্যূনতম B গ্রেড সহ পাস হতে হবে। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিদ্যা বিষয় অন্তর্ভুক্ত করতে হবে।


সশস্ত্র বাহিনীর প্রার্থীদের অবশ্যই ন্যূনতম জিপিএ ৪.৫০ সহ SSC এবং HSC/সমমান পরীক্ষা (বিজ্ঞান বিভাগ) পাস করতে হবে। উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিদ্যা বিষয় অন্তর্ভুক্ত করতে হবে। ২০২৩ HSC/সমমানের প্রার্থীরাও আবেদন করতে পারবেন।


মনোনয়ন পদ্ধতি

  প্রার্থীদের প্রথমে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা, প্রাথমিক সাক্ষাৎকার এবং লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ISSB দ্বারা ইন্টার-সার্ভিসেস সিলেকশন বোর্ড (ISSB), ঢাকা সেনানিবাস, ঢাকায় পরীক্ষা ও সাক্ষাতকার নেওয়া হবে। ISSB পরীক্ষার সময় প্রার্থীদের চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।


চূড়ান্ত মেডিকেল পরীক্ষায় যোগ্য প্রার্থীদের জন্য নওসাদার কর্তৃক চূড়ান্ত মনোনয়ন বোর্ড প্রক্রিয়া 2023 সালের ডিসেম্বরের মধ্যে অনুষ্ঠিত হবে।


চূড়ান্ত বাছাইকৃত প্রার্থীরা 2024 সালের জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে বাংলাদেশ নেভাল একাডেমি, পতেঙ্গা, চট্টগ্রামে অফিসার ক্যাডেট হিসেবে যোগদান করবেন।


প্রশিক্ষণ/কমিশন

  বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাহ, বাংলাদেশ নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে ১৮ মাস এবং মিডশিপম্যান হিসেবে ১৮ মাস প্রশিক্ষণ শেষে মোট তিন বছরের আন্তর্জাতিক মানের প্রশিক্ষণের পর বাংলাদেশ নৌবাহিনীকে 'সাব-লেফটেন্যান্ট' হিসেবে একটি নিয়মিত কমিশন দেওয়া হবে। . নেভাল একাডেমিতে পেশাগত প্রশিক্ষণের পাশাপাশি এক্সিকিউটিভ শাখার ক্যাডেটদের মেরিটাইম সায়েন্সে বিএসসি (অনার্স) এবং সাপ্লাই শাখার ক্যাডেটদের বিবিএ দেওয়া হবে। ইঞ্জিনিয়ারিং এবং ইলেকট্রিক্যাল শাখার ক্যাডেটদের MIST থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি দেওয়া হবে।


বেতন এবং ভাতা

  অফিসার ক্যাডেটরা সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধার সাথে সশস্ত্র বাহিনীর বেতন স্কেল অনুযায়ী বেতন ও ভাতা পাবেন। পরবর্তীতে মিডশিপম্যান হিসেবে পদোন্নতি হলে উচ্চতর বেতন স্কেল পাবেন।


কিভাবে আবেদন করতে হবে

  আগ্রহী প্রার্থীদের এই ওয়েবসাইট পরিদর্শন করা উচিত এবং হোম পৃষ্ঠার বাম পাশে APPLY NOW এ ক্লিক করে আবেদন পদ্ধতি অনুসরণ করা উচিত। আবেদনের শেষ পর্যায়ে অনলাইন ব্যাঙ্কিং/মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমে অর্থপ্রদান করা যেতে পারে। এই পর্যায়ে, ৭00 টাকার একটি আবেদন ফি যেকোন ব্যাঙ্কের ক্রেডিট/ডেবিট কার্ড এবং মোবাইল ব্যাঙ্কিং (বিকাশ, রকেট, ক্যাশ, ট্যাপ, ওকে ওয়ালেট, কিউক্যাশ, নেক্সাস, ম্যাক্যাশ, অ্যামেক্স, ব্যাংক এশিয়া,) এর মাধ্যমে বিনামূল্যে দিতে হবে। এবি ব্যাংক) ইত্যাদি।


আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার পর, প্রার্থীকে অবিলম্বে প্রাথমিক সাক্ষাত্কারের জন্য কল-আপ লেটার, ফর্ম কমিশন-1এ (আবেদনপত্র পূরণ করা) এবং ব্যক্তিগত তথ্য ফর্ম ডাউনলোড করে প্রিন্ট করতে হবে এবং কল-আপে উল্লেখিত অন্যান্য প্রয়োজনীয় নথিপত্র সহ আনতে হবে। প্রাথমিক সাক্ষাৎকারের সময় চিঠি। কোনো প্রার্থী কল-আপ লেটার এবং ফর্ম ডাউনলোড করতে ব্যর্থ হলে, আবেদনকারীর মোবাইল নম্বরে প্রদত্ত রোল এবং ট্র্যাকিং নম্বর দিয়ে আবার ওয়েবসাইটে সাইন ইন করে আবেদনপত্র ডাউনলোড ও প্রিন্ট করা যাবে। অনলাইনে আবেদন করতে কোনো অসুবিধা হলে, আপনি সরাসরি ওয়েবসাইটের বুলেটিনে দেখানো সমর্থন নম্বরে বা 01707609017 নম্বরে যোগাযোগ করতে পারেন।


বিস্তারিত জানতে যোগাযোগ করুন: পার্সোনেল সার্ভিস অধিদপ্তর, নৌ সদর দপ্তর, বনানী, ঢাকা-১২১৩। ফোন: (02) 9836141-9, এক্সটেনশন 2215, হেল্পলাইন: 01769702215 (8 AM থেকে 8 PM)। ওয়েবসাইট: www.joinnavy.mil.bd




Next Post Previous Post
No Comment
Add Comment
comment url