ব্যায়াম করার সঠিক সময় কোনটি

 

ব্যায়াম করার সঠিক সময় কোনটি

ব্যায়াম করার সঠিক সময় কোনটি
ব্যায়াম করার সঠিক সময় কোনটি

সকালে ব্যায়াম করতে চাইলে কার্ডিও ব্যায়াম বেশি উপকারী। যেমন হাঁটা, সাঁতার কাটা, দৌড়ানো, সাইকেল চালানো ইত্যাদি। তবে সকালে খালি পেটে ব্যায়াম না করাই ভালো।


অনেকেই সন্ধ্যায় বা রাতে ব্যায়াম করেন। অনেকে মনে করেন সকাল হল সেরা সময়ব্যায়ামের সঠিক সময় কী তা নিয়ে অনেকেরই সন্দেহ থাকে। আসলে ব্যায়াম করার কোন সীমাবদ্ধ সময় নেই। রুসলান স্টুডিওর মালিক ও ফিটনেস প্রশিক্ষক রুসলান হোসেন বলেছেন, সময় পেলে আপনি ব্যায়াম করতে পারেন।


সকালে ব্যায়াম করতে চাইলে কার্ডিও ব্যায়াম বেশি উপকারী। যেমন হাঁটা, সাঁতার কাটা, দৌড়ানো, সাইকেল চালানো ইত্যাদি। তবে সকালে খালি পেটে ব্যায়াম না করাই ভালো। আর ফিটনেস কোচ রুসলান হোসেন জানান, বিকেলে ওয়েট ট্রেনিং ব্যায়াম করতে পারেন।


মানুষের জীবনযাপনের ধরন আলাদা, কাজও আলাদা। তাই সময়ের দিকে মনোযোগ না দিয়ে অবসর সময়ে ব্যায়াম করাই ভালো'- বললেন ফিটনেস প্রশিক্ষক ও নাজিয়াহফিটের লিডার নাজিয়া হাসান। এক ব্যক্তির জন্য যা সঠিক তা অন্যের জন্য সঠিক নাও হতে পারে। এ জন্য যেকোনো ব্যায়াম শুরু করার আগে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।


সকালে ব্যায়াম করার একটি ইতিবাচক দিক হল যে একটি কাজ দিনের জন্য করা হয়। আমাকে ব্যায়াম করতে হবে, সারাদিন চিন্তা করা ছাড়া। এর সাথে যোগ করে ফিটনেস প্রশিক্ষক ও বেঙ্গল ক্যালিসথেনিক্সের লিডার তানভীর হাসান বলেন, একজন মানুষ যদি সারাদিনের কাজ শুরু করার আগে ব্যায়াম করে, তাহলে সে সারাদিন খুবই উদ্যমী থাকে। এদিকে সারাদিন কাজ করার পর শরীর অলসতায় ভরে ওঠে, তখন অনেকের শরীরচর্চা করার শক্তি থাকে না। তাই সকালে ঘুম থেকে ওঠার পর ব্যায়ামের জন্য কিছু সময় আলাদা করে রাখাই ভালো।


ব্যায়াম শুধুমাত্র এক বা দুই দিনের জন্য নয়, এটি একটি নিয়মিত বিষয়। যে নিয়মিত করতে পারবে সে বেশি সুবিধা পাবে। আপনি যদি এটি একদিনের জন্য করেন এবং বাকি 10 দিনের জন্য এটি না করেন তবে আপনি ব্যায়ামের সুবিধা পাবেন না।


গরম হোক বা ঠান্ডা, সকাল হোক বা বিকেল, এক থেকে দেড় ঘণ্টা ব্যায়াম করা উচিত। যারা বেশি পানিশূন্য বা ইলেক্ট্রোলাইটের ভারসাম্যহীনতা তাদের ব্যায়ামের আগে পানি পান করা উচিত। ইলেক্ট্রোলাইটের ভারসাম্য ঠিক রাখতে এমন পানীয় পান করার পরামর্শ দিয়েছেন ফিটনেস কোচ রুসলান হোসেন। দেখা যাচ্ছে, সারাদিন ব্যস্ত থাকার পর হয়তো রাতেই সময় পাওয়া যায়। রাতে ব্যায়াম করা তার জন্য উপকারী। তবে যাদের অনিদ্রা বা ঘুমের সমস্যা বা অন্যান্য শারীরিক সমস্যা আছে তাদের রাতে ব্যায়াম করা উচিত নয়। এ ক্ষেত্রে দিনের অন্য কোনো সময়ে ব্যায়ামের জন্য সময় বের করা উচিত।


এখন থেকে আপনার সুবিধা অনুযায়ী একটি নির্দিষ্ট সময় বেছে নিন এবং ব্যায়ামকে দৈনন্দিন রুটিন করুন। শরীর ও মন দুটোই প্রফুল্ল থাকবে। আপনি বিভিন্ন রোগ থেকে মুক্ত থাকতে পারেন।



ব্যায়াম করার সঠিক সময় কখন?

আপনি সন্ধ্যায় ব্যায়াম করতে পারেন। তবে সেক্ষেত্রে ব্যায়াম করার আগে শিথিল হতে ভুলবেন না। যাতে ব্যায়াম করার সময় আপনি ক্লান্ত বোধ না করেন। যোগব্যায়াম অনুশীলনের সেরা সময় সন্ধ্যা।



রাতে ব্যায়াম করা কি ভালো?

'জার্নাল অফ ফিজিওলজি'-তে প্রকাশিত আরেকটি 2019 গবেষণা পরামর্শ দেয় যে সন্ধ্যা 7 টার পরে ব্যায়াম করলে ঘুম বিলম্বিত হয়। বিশেষজ্ঞরা রাতে যোগব্যায়ামের মতো মানসিক চাপ উপশমকারী ব্যায়ামের পরামর্শ দেন। বিকেলে বা গরম আবহাওয়ায় ব্যায়াম করলে সহজেই ক্লান্তি আসে। তাই এ সময় ব্যায়াম না করাই ভালো।



ব্যায়ামের কতক্ষণ পর পানি পান করা উচিত?

ব্যায়ামের আগে পানি পান করুন

তার উপরে শরীরে পানির অভাব হলে সমস্যা হয়। তবে ব্যায়ামের আগে পানি পান করা উচিত নয়। এটি ব্যায়াম করার সময় সমস্যা সৃষ্টি করবে। পরিবর্তে, ব্যায়ামের 30 মিনিট থেকে 1 ঘন্টা আগে আপনার তৃষ্ণা মেটাতে জল পান করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url