মায়ের অধিকার সম্পর্কে হাদিস


 মায়ের অধিকার সম্পর্কে হাদিস


ইসলামে পিতামাতার সর্বোচ্চ সুযোগ-সুবিধা ও সম্মান রয়েছে। পিতামাতা, ইসলামী আইন অনুযায়ী আল্লাহর পরে দ্বিতীয় স্থান অধিকার করে। এ বিষয়ে মহাগ্রন্থ আল-কুরআনে বলা হয়েছে, 'তোমার পালনকর্তা নির্দেশ দিয়েছেন তিনি ছাড়া অন্য কারো ইবাদত না করতে এবং পিতা-মাতার সঙ্গে সদ্ব্যবহার করতে।


মায়ের অধিকার সম্পর্কে হাদিস
মায়ের অধিকার সম্পর্কে হাদিস


ইসলামে পিতামাতার সর্বোচ্চ সুযোগ-সুবিধা ও সম্মান রয়েছে। পিতামাতা, ইসলামী আইন অনুযায়ী আল্লাহর পরে দ্বিতীয় স্থান অধিকার করে। মহাগ্রন্থ আল-কুরআন এ বিষয়ে বলেছে, "তোমার পালনকর্তা তোমাকে আদেশ করেছেন যে তিনি ছাড়া অন্য কারো উপাসনা করবেন না এবং পিতা-মাতার সাথে সদ্ব্যবহার করবেন।" যদি তাদের একজন বা উভয়ই আপনার জীবদ্দশায় বার্ধক্যে উপনীত হয়, তবে তাদের ক্ষমা করবেন না বা তিরস্কার করবেন না; পরিবর্তে, তাদের সাথে আন্তরিকভাবে কথা বলুন। "হে আমার প্রভু!" তাদের প্রতি করুণার সাথে নম্রতার ডানা ছড়িয়ে দিন। "তাদের প্রতি দয়া করুন, কারণ তারাই আমাকে বড় করেছে যখন আমি শিশু ছিলাম।"২৩-২৪)।


'আমি মানুষকে তার পিতামাতার সাথে সদ্ব্যবহার করার নির্দেশ দিয়েছি,' পবিত্র কোরআনের অন্যত্র আল্লাহ বলেছেন। একটি কঠিন সময়ের পরে, মা তার গর্ভে সন্তানকে বহন করে এবং দুই বছরে শিশুকে দুধ ছাড়ান; এইভাবে আমার এবং আপনার পিতামাতার প্রতি কৃতজ্ঞ হও। 'শোধ আমার কাছে।' (সূরা-৩১ লুকমানের আয়াত ১৪)। 'এবং আমি (আল্লাহ) মানুষকে নির্দেশ দিয়েছি তাদের পিতামাতার প্রতি সদয় হতে; তার মা তাকে কষ্ট দিয়ে জন্ম দিয়েছেন, কষ্ট করে তাকে জন্ম দিয়েছেন এবং কষ্ট করে বড় করেছেন।' (সূরা-46 আহকাফের 15 নং আয়াত)। "এবং আল্লাহর ইবাদত কর, তাঁর সাথে কাউকে শরীক করো না এবং পিতামাতার সাথে সদ্ব্যবহার করো," এতে আরও বলা হয়েছে।


পূর্ববর্তী আয়াতে দ্ব্যর্থহীনভাবে প্রকাশ করা হয়েছে যে, আল্লাহর পরে পিতা-মাতার হক আসে। সেই অধিকারটি কীভাবে প্রয়োগ করা যায় তাও আলোচনা করা হয়েছে। হাদিসে অসংখ্যবার পিতামাতার অধিকারের কথা বলা হয়েছে। 'হে আল্লাহর রাসূল! আমার চমৎকার আচরণের বেশি যোগ্য কে?' আবু হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, এক ব্যক্তি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বললেন। 'তোমার মা,' সে জবাব দিল; 'কে?' তিনি জিজ্ঞাসা. 'তোমার মা,' সে জবাব দিল; 'কে?' তিনি আবার জিজ্ঞাসা. 'তোমার মা,' সে বিড়বিড় করল। 'তাহলে কে?' তিনি আবার জিজ্ঞাসা. 'তোমার বাবা,' সে বিড়বিড় করল। (মুসলিম শরীফ ও বুখারী শরীফ) 'মায়ের পায়ের নিচে জান্নাত রয়েছে' ঘোষণা করেছেন প্রিয় নবী (সা.)। (মুসলিম)


পিতা-মাতার খেদমত না করার কারণে যারা জান্নাত থেকে বঞ্চিত হয়েছিল তাদের উপর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অভিশাপ দিয়েছেন। হাদিস শরীফ: এক জুমার দিনে রাসূলুল্লাহ (সা.) মিম্বরের প্রথম ধাপে উঠে উচ্চস্বরে বললেন, আমিন! তারপর তিনি দ্বিতীয় ধাপে পা বাড়ালেন এবং চিৎকার করে বললেন, "আমিন!" তারপর তিনি তৃতীয় ধাপে পা বাড়ালেন এবং চিৎকার করে বললেন, "আমিন!" অতঃপর তিনি সালাত আদায় করলেন এবং খুতবা দিলেন। 'হে আল্লাহর রাসুল (সা.), আজকে যা দেখলাম তা কখনো দেখিনি (আপনি একবারে এক কদম রাখলেন!' সালাত শেষে সাহাবায়ে কেরাম চিৎকার করে বললেন, আমীন! নতুন কোনো নিয়ম আছে কি? 'আমিন!! আমীন!


না, এটা নতুন নিয়ম নয়; আসলে আমি যখন মিম্বরে বসলাম তখন হজরত জিবরাঈল (আ.) এলেন। 'আল্লাহ বলেছেন, আমি এটা করতে পারিনি, তাদের ধ্বংস করা হোক,' আমি যখন মিম্বরের প্রথম সিঁড়িতে পা রাখলাম তখন হজরত জিবরাঈল (আ.) চিৎকার করে বললেন। অতঃপর আমি (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) একমত হয়ে উত্তর দিলাম, আমিন! (তবে।) 'যারা রমজানকে কবুল করেছে কিন্তু ইবাদতের মাধ্যমে তাদের পাপ ক্ষমা করতে পারেনি তাদের ধ্বংস হোক,' আমি যখন প্ল্যাটফর্মের দ্বিতীয় ধাপে উঠলাম তখন তিনি যোগ করলেন।তখন আমি বললাম, আমিন! এবং সম্মত 'আল্লাহ বলেন, যারা আপনার পবিত্র নাম মুবারক মুহাম্মাদ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) শুনেছে কিন্তু দরূদ পাঠ করেনি তাদের ধ্বংস হোক, আমি যখন তৃতীয় ধাপে উঠলাম তখন তিনি বললেন। মিম্বরের এর পর আমি রাজি হয়ে গেলাম। আমীন! আমি চিৎকার করে বললাম।


মহান প্রভু সর্বশক্তিমান নবজাতক হজরত ঈসা (আ.)-এর কাছে ভাষা প্রকাশ করেছিলেন এবং তিনি ঘোষণা করেছিলেন, "নিশ্চয় আমি আল্লাহর একজন বান্দা, আমাকে কিতাব (ইঞ্জিল) দেওয়া হয়েছে এবং তিনি (আল্লাহ) আমাকে একজন নবী সৃষ্টি করেছেন। " এবং আমি যেখানেই গিয়েছি সেখানেই আমি সৌভাগ্যবান, এবং যতদিন আমি মনে করতে পারি নামায ও যাকাত সম্পর্কে আমাকে শেখানো হয়েছে।' 'আমাকে অহংকারী, অবাধ্য বা দুর্ভাগ্য করা হয়নি,' ঈসা (আঃ) যোগ করেছেন। (সূরা 19 মরিয়মের 30-32 আয়াত)।


বনী ইসরাঈল হযরত মূসা (আঃ)-কেও এ ব্যাপারে সুস্পষ্ট নির্দেশনা দেওয়া হয়েছিল। "এবং আমি বনী ইসরাঈলের কাছ থেকে অঙ্গীকার নিয়েছি যে, তোমরা আল্লাহ ছাড়া কারো ইবাদত করবে না এবং পিতামাতার সাথে সদ্ব্যবহার করবে," আল্লাহ বলেন (অর্থের ব্যাখ্যা) (সূরা-২ বাকারার আয়াত ৮৩)।


পিতা-মাতা সন্তানের সম্পত্তির মালিক এবং উত্তরাধিকারী। আর পিতা-মাতার প্রত্যেকের জন্য, যদি তার (সন্তানের) সম্পদের ছয় ভাগের এক ভাগ থাকে; এবং যদি কোন সন্তান না থাকে, তাহলে পিতা-মাতা উত্তরাধিকারী হবে, সেক্ষেত্রে তার মায়ের জন্য এক তৃতীয়াংশ,' পবিত্র কোরানে আল্লাহ বলেছেন। (সূরা 4 নিসার 11 নং আয়াত)।


রসুলের যুগে, আমরা কিংবদন্তি আশেক রাসুল (সা.) এর একজনের বিবরণ জানি। শ্রদ্ধেয় নবী কে দেখেনি? (তার উপর শান্তি বর্ষিত হোক). হযরত ওয়াইজ আল কারনী সেই আশায় নবীর নাম (রহ.)। তিনি মায়ের সেবা করার কারণে প্রিয় নবী (সা.)-এর সময় থেকে সাহাবী হতে পারেননি। এটা অবশ্য তার মর্যাদা থেকে বিঘ্নিত হয়নি; বরং প্রশংসিত হয়েছিল।


 হে আল্লাহর রসূল (সাঃ), আমার মন আপনার সাথে দেখা করতে চায়; তবুও, আমার মা অসুস্থ,' বিজ্ঞ করনী (রাঃ) একবার এ প্রসঙ্গে প্রিয় নবীকে চিঠি লিখেছিলেন।'আমি এখন কি করব?' 'আমাকে আসতে হবে না,' রাসুলুল্লাহ (সা.) বললেন। তোমার মায়ের সেবা করা আমার সাথে দেখা করার চেয়েও গুরুত্বপূর্ণ ও পুণ্যের কাজ।' 'হে ওমর!' হজরত ওমর (রা.)-এর হাতে পোশাকটি হস্তান্তর করার সময় নবী (সা.) চিৎকার করে বললেন। ওয়াইজ আল কর্নির আশীর্বাদের উপর নির্ভর করুন।সুবহানাল্লাহ! মহান আল্লাহ আমাদেরকে আল্লাহ ও তাঁর রাসূলকে সন্তুষ্ট করার জন্য আমাদের ভাইসরয় হিসেবে মায়ের সেবা ও সেবা করার তৌফিক দান করুন। আমীন!


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url