ঈদুল ফিতর সৌদি আরবে ঈদ কবে হবে

ঈদুল ফিতর সৌদি আরবে সাধারণত রমজানের শেষ দিনে হয়। এবং একটি চাঁদ দেখে রমজানের শেষের দিন ঠিক কতটা হবে সেটি দেখে সৌদি আরবের হাকিম ঘরে ঘোষণা করে থাকে। এবং সেই দিনের পর পর সকালে মুসলিম সমাজ ঈদ উপলক্ষে উৎসব করে। সৌদি আরবে ঈদের দিনটি সরকারি ছুটি ঘোষণা করে এবং বিভিন্ন কর্মস্থল ও বাজারে থাকা মানুষদের জন্য নির্দিষ্ট সময় নির্ধারণ করে সেই দিন থেকে কাজ শুরু হয়। এই উপলক্ষে মুসলিম সমাজ একত্রে হয় এবং ঈদের উপলক্ষে আলোর দীপসহ মিলে উৎসব উপভোগ করে।



সৌদি আরবে ঈদুল ফিতর সেপ্টেম্বর ১২ তারিখে হবে। এই দিনটি মুসলিম সমাজের জন্য বেশ উল্লেখযোগ্য একটি উৎসব। ঈদুল ফিতর হল মুসলিমদের রমজান মাসে রোজার পর প্রথম রোজা খেতে হয়ে থাকা মৌসুম। এটি মুসলিম সমাজের জন্য একটি উল্লেখযোগ্য উৎসব হিসেবে পরিচিত। সৌদি আরবে এই উৎসবে বিশেষ আয়োজন করে থাকে। এবারের ঈদুল ফিতর উদযাপনে সৌদি আরব সরকার নেতাদের নিরাপত্তার সাথে কর্মসূচি নেয়।



ঈদুল ফিতর সৌদি আরবে অন্যবিশেষ দেশের মতো পরিচিত ঈদ। সৌদি আরবে এই ঈদ অনেক পছন্দ করা হয়। এর তারিখ প্রকাশ করা হয়ে গেছে এবং সেই তারিখ অনুসারে সম্পূর্ণ মুসলিম জাতি এই ঈদ উদযাপন করবে। আমাদের দেশে সৌদি আরবের সম্পর্ক বেশি উন্নত এবং একটি গুরুত্বপূর্ণ মুসলিম দেশ। তাদের ঈদ যে নিয়মগুলো অনুসরণ করা হয়, আমাদের দেশের লোকদেরও সেই নিয়মগুলো অনুসরণ করতে হয়। সেই সময়টি মুসলিম জাতির জন্য খুব আনন্দময়।




ঈদুল ফিতর সৌদি আরবে প্রচলিত ইসলামিক তিথি মোতাবেক হয়। এবং একটি লুনার ক্যালেন্ডারের উপর ভিত্তি করে খুব সহজে তারিখ নির্ণয় হয়। সাধারণত এটি রমজান মাসের শেষ দিনে অথবা শুক্রবার অথবা শনিবারে হয়, কিন্তু এটি দেশের প্রধান ইসলামিক স্থান এবং একটি বিশেষ দিনের জন্য নির্ধারিত হয়ে থাকে। প্রতিবছর এই দিনটি মুসলিম সমাজের জন্য খুশির একটি পর্ব হয়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url